Ads:

শিক্ষার্থীদের নতুন তিনটি উপবৃত্তি দিবে সরকার- আবেদন করা যাবে অনলাইনের মাধ্যমে

শিক্ষার্থীদের নতুন তিনটি উপবৃত্তি দিবে সরকার- আবেদন করা যাবে অনলাইনের মাধ্যমে

জিএডুবিডি২৪: সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা। তোমরা কেমন আছো? আশা করছি ভালো আছো।আমিও ভালো আছি। আজ আমি তোমাদের জন্য একটা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো। বিষয়টি হল ২০২৩ -২০২৪ অর্থ বছরের সরকারি উপবৃত্তি নিয়ে। আজকে এই পোস্টের মাধ্যমে তিনটি উপবৃত্ত নিয়ে আলোচনা করবো। সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ করছি। কারন তাহলে এই তিনটি উপবৃত্ত সম্পর্কে তোমরা বিস্তারিত জানতে পারবে।


শিক্ষা মন্ত্রণালয় থেকে এবং বেসরকারি পর্যায়ে শিক্ষার্থীদেরকে তিনটি উপবৃত্তি প্রদান করছেন। আজকে আমরা এই তিনটি উপবৃত্তি সম্পর্কিত সকল তথ্য জানাবো।

শিক্ষা অনেক ব্যয়বহুল, বর্তমানে পড়াশোনা করতে অনেক টাকার দরকার হয়। মেধাবীর দরিদ্র শিক্ষার্থীরা টাকার অভাবে পড়াশোনা করতে পারছে না। কলেজে বেতন শিক্ষকদের প্রাইভেটের খরচ বই খাতা কেনা যাতায়াত ভাড়া অনেক শিক্ষার্থী বহন করতে না পারার কারণে তাদের পড়াশোনা সঠিকভাবে হচ্ছে না।

এখন শিক্ষার্থীদেরকে আর্থিক ভাবে সহায়তা প্রদান করার জন্য উপবৃত্ত প্রদান করছেন। এই উপবৃত্তি আবেদন করতে হবে শিক্ষার্থীর অনলাইনে মাধ্যমে এবং কিছু শিক্ষার্থীদেরকে সরাসরি প্রদান করা হবে। আমরা তিনটি উপবৃত্তি যাবতীয় তথ্যগুলো নিচে তুলে ধরছি।



আরো দেখুন :


এইচএসসি ২০২৪ বানিজ্য বিভাগ বিভাগ সংক্ষিপ্ত সিলেবাস | HSC 2024 Commerce department Short Syllabus with pdf

এইচএসসি ২০২৪ মানবিক বিভাগ সংক্ষিপ্ত সিলেবাস | HSC 2024 Humanityes department Short Syllabus with pdf

এইচএসসি ২০২৪ বিজ্ঞান বিভাগ সংক্ষিপ্ত সিলেবাস | HSC 2024 Science department Short Syllabus with pdf


১) মেধাবৃত্তি এবং সাধারণ বৃত্তি:

শিক্ষা মন্ত্রণালয় থেকে এসএসসি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে মেধাবৃত্তি এবং সাধারণ বৃত্তি প্রদান করে থাকে।

এখানে শিক্ষার্থীরা কোন ধরনের আবেদন করতে পারবে না, সরাসরি তাদের রেজাল্টের উপর নির্ভর করে এই বৃত্তি প্রদান করা হবে।

মেধাবৃত্তির ক্ষেত্রে শিক্ষার্থীরা মাসিক ৬০০ টাকা করে পাবে এবং সাধারণ বৃত্তি ক্ষেত্রে মাসিক ৩৫০ টাকা করে পাবে।

মেধাবৃত্তির ক্ষেত্রে মাসিক শিক্ষার্থীরা বাৎসরিক শিক্ষার্থীরা আরও 900 টাকা করে পাবে এবং সাধারণ বৃত্তি ক্ষেত্রে বাৎসরিক ৪৫০ টাকা করে পাবে। যে সকল শিক্ষার্থীর মেধাবৃত্তি এবং সাধারণ বৃত্তি জন্য যোগ্য হবে তাদের কাছ থেকে কলেজ কর্তৃপক্ষ কোন বেতন নিতে পারবে না। কয়েক দিনের মধ্যে সকল শিক্ষা বোর্ড তাদের তালিকা প্রকাশ করবে।

২) একাদশ শ্রেণির ভর্তির সহায়তা: যে সকল শিক্ষার্থী একাদশ শ্রেণীতে ভর্তি হবে সে সকল শিক্ষার্থীকে প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃপক্ষ ভর্তি সহায়তা প্রদান করবে।

অনলাইনে মাধ্যমে ভর্তি সহায়তার জন্য শিক্ষার্থীর আবেদন করতে হবে। সকল তথ্য সঠিকভাবে দেওয়ার পরে শিক্ষার্থী যেখানে আবেদন সম্পন্ন হবে এরপর পরবর্তীতে যোগ্য প্রার্থী নির্বাচন করা হবে যাচাই-বাছাইয়ের মাধ্যমে। সর্বশেষ শিক্ষার্থী ব্যাংক একাউন্টে সরাসরি টাকা পাঠিয়ে দেয়া হবে।

আরও পড়ুন:



বিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা

মানবিক বিভাগের বইয়ের তালিকা

ব্যবসায় শিক্ষা বিভাগের বইয়ের তালিকা



৩) প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তার ট্রাস্ট সমন্বিত বৃত্তি :

শিক্ষা মন্ত্রণালয়ের সাথে সমন্বিত ভাবে প্রদান করছে। এখানে শিক্ষার্থীরা মাসিক এবং কিস্তির মাধ্যমে কি টাকা পাবে।

অনলাইনে শিক্ষার্থীদেরকে আবেদন করতে হবে, তবে সরাসরি আবেদন করতে হবে না। তাদের একটি ফরম পূরণ করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে, পরবর্তীতে শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন ফরম পূরণ করে অনলাইনে জমা দিবে।

ষষ্ঠ থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীরা এখানে টাকা পাবে, তাই অবশ্যই শিক্ষার্থীদের আবেদন করার জন্য আমরা সবসময় জন্য পরামর্শ দিয়ে থাকি। এই উপবৃত্তি কার্যক্রম কয়েক দিনের মধ্যে শুরু হয়ে যাবে তখন শিক্ষার্থীর আবেদন করতে পারবে।

ট্যাগ সমুহ: উপবৃত্তি কবে দিবে,কবে দিবে শিক্ষার্থীদের দিবে সরকার,উপবৃত্তির নতুন খবর,দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি নতুন খবর 2023,উপবৃত্তি ফরম পূরণ করার নিয়ম,উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর তথ্য অনলাইনে,উপবৃত্তির টাকা,উপবৃত্তি কত টাকা দিবে

Post a Comment

0 Comments