Ads:

এইচএসসি পরীক্ষা ২০২৩-এর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরিবর্তিত মানবণ্টন

এইচএসসি পরীক্ষা ২০২৩-এর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরিবর্তিত মানবণ্টন

২০২৩ সালের সকল বোর্ডের এইচএসসি পরীক্ষার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের নতুন মানবন্টন প্রকাশ করেছে শিক্ষা বোর্ড।

বোর্ড থেকে প্রকাশীত আইসিটির পরিবর্তিত মানবন্টন



পরিবর্তিত নম্বর বন্টনে এবারের আইসিটি পরীক্ষা ৭৫ নম্বরে অনুষ্ঠিত হবে। সময় থাকবে মোট ২ ঘন্টা ২৫ মিনিট।

কোন বিষয়ে কত নম্বরের পরীক্ষা হবে এইচএসসি ২০২৩ পরীক্ষায়, যে তথ্য দিল বোর্ড

দেশের সকল শিক্ষা বোর্ডের এইচএসসি সমমান পরীক্ষার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রশ্নের মানবন্টন নতুন করে নির্ধারণ করা হয়েছে। ২০২৩ সালের এইচএসসি সমমান পরীক্ষার বোর্ড কর্তৃক পরিবর্তিত প্রশ্নের নতুন মানবন্টন অনুসারে অনুষ্ঠিত হবে। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ৮ আগস্ট তারিখে এইচএসসি পরীক্ষার  প্রশ্নপত্রের নতুন নম্বর বন্টন প্রকাশ করা হয়েছে।

আরো পরুন :


ডাচ বাংলা ব্যাংক দিবে বছরে ৬৭০০০ টাকা এইচএসসি শিক্ষাবৃত্তি ২০২৩ নতুন বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি প্রথম বর্ষে ভর্তির আবেদন শুরু

একাদশ শ্রেণির ভর্তি ২০২৩-২০২৪ কলেজে ভর্তির নীতিমালা একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি


ঢাকা বোর্ড চেয়ারম্যান ও আন্তশিক্ষা বোর্ডের সভাপতি প্রফেসর তপন কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, আইসিটি বিষয়ের পরিবর্তিত নম্বর বন্টনের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এইচএসসির পরিবর্তিত নম্বর বিন্যাস অনুসারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে মোট ৭৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে ব্যবহারিকে নম্বর থাকবে ২৫। সৃজনশীলে থাকবে ৩০ নম্বর আর বহুনির্বাচনীতে থাকবে ২০ নম্বর।

২০২৩ সালের আইসিটি বিষয়ের পরীক্ষা হবে ৭৫ নম্বরের। আগে সাধারণ সময়ে এই বিষয়ের পরীক্ষা গ্রহণ করা হতো ১০০ নম্বরের। আইসিটি বিষয়ের মোট ৭৫ নম্বরের মধ্যে ব্যবহারিকে থাকবে ২৫ নম্বর। বাদবাকি ৫০ নম্বর থাকবে সৃজনশীল ও বহুনির্বাচনী প্রশ্নে।

সৃজনশীল ৮টি প্রশ্ন থাকবে। এর মধ্যে শিক্ষার্থীদের ৩টি প্রশ্নের উত্তর দিতে হবে। মোট নম্বর থাকবে ৩০। আর সময় থাকবে ২ঘন্টা। বহুনির্বাচনী ২৫টি প্রশ্নের মধ্যে ২০টি প্রশ্নের উত্তর দিতে হবে। সময থাকবে ২৫ মিনিট। নিচের অনুচ্ছেদে যুক্ত ঢাকা শিক্ষা বোর্ডের নোটিশ থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্ত বিষয়ের প্রশ্নের নতুন নম্বর বিভাজন সম্পর্কে জানুন।

Post a Comment

1 Comments