Ads:

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশে ভর্তি আবেদন শুরু ১০ আগস্ট, ক্লাস শুরু ৮ অক্টোবর

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশে ভর্তি আবেদন শুরু ১০ আগস্ট, ক্লাস শুরু ৮ অক্টোবর

জিএডুবিডি২৪: ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি আবেদন শুরু হবে ১০ আগস্ট। অনলাইনে এই আবেদন প্রক্রিয়া চলবে ২০ আগস্ট পর্যন্ত। তিন ধাপে আবেদনের পর ২৬ সেপ্টেম্বর থেকে কলেজে ভর্তি শুরু হবে। আর ক্লাস শুরু হবে ৮ অক্টোবর। এবারও ডিজিটাল পদ্ধতিতে লটারির মাধ্যমে কলেজে ভর্তির সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

রোববার (৬ আগস্ট) মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খানের সই করা একাদশে ভর্তিসংক্রান্ত এ নীতিমালা প্রকাশ করা হয়। এর আগে, ৩১ জুলাই এক সভায় এ নীতিমালা চূড়ান্ত হয়।

আবেদন করার Link: xiclassadmission.gov.bd

ভর্তি নীতিমালায় বলা হয়, এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে ভর্তি করা হবে।অনলাইনে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে। এবার আবেদন ফি ধরা হয়েছে ১৫০ টাকা। পাশাপাশি রেজিস্ট্রেশন ফি দিতে হবে ৩৩৫ টাকা।

নীতিমালায় বলা হয়েছে, আগামী ১০ থেকে ২০ আগস্ট প্রথম ধাপে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। ২১ থেকে ২৪ আগস্ট পর্যন্ত এসব আবেদন যাচাই-বাছাই ও আপত্তি-নিষ্পত্তি চলবে। পরে শুধুমাত্র পুনঃনিরীক্ষণে ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেওয়া হবে ৩১ আগস্ট পর্যন্ত। ওই সময়ের মধ্যেই পছন্দক্রম পরিবর্তন করা যাবে। প্রথম পর্যায়ে নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে ৫ সেপ্টেম্বর। এই পর্যায়ে নির্বাচিতদের নির্বাচন নিশ্চায়ন করতে হবে ৭ থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে।

কোন বিষয়ে কত নম্বরের পরীক্ষা হবে এইচএসসি ২০২৩ পরীক্ষায়, যে তথ্য দিল বোর্ড

দ্বিতীয় পর্যায়ে আবেদন নেওয়া হবে ১২ থেকে ১৪ সেপ্টেম্বর। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। একই দিনে দ্বিতীয় পর্যায়ের ফল প্রকাশ করা হবে। এই পর্যায়ে নির্বাচিতদের নির্বাচন নিশ্চায়নের সময় ১৭ ও ১৮ সেপ্টেম্বর। তৃতীয় পর্যায়ে আবেদন নেওয়া হবে ২০ ও ২১ সেপ্টেম্বর। পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে ২৩ সেপ্টেম্বর। একই দিনে তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে। এই পর্যায়ে নির্বাচিতদের নির্বাচন নিশ্চায়নের সময় ২৪ ও ২৫ সেপ্টেম্বর। ভর্তির সময়সীমা ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত চলা এই ভর্তি কার্যক্রমে আবেদন ফি ও সেশন চার্জ আগের মতো থাকলেও বাড়ছে রেজিস্ট্রেশন ফি। রেজিস্ট্রেশন ফি ৭ টাকা বাড়িয়ে ৩২৮ টাকা থেকে ৩৩৫ টাকা করা হয়েছে। এরসঙ্গে বিগত বছরগুলোর মতো রেড ক্রিসেন্ট ফি ২৪ টাকা ও বার্ষিক ক্রীড়া মঞ্জুরি ফি ৩০০ টাকা রাখা হয়েছে। এছাড়া ভর্তি ফি, সেশন ফি সব গত বছরের মতোই থাকছে।

আরো পরুন :

ডাচ বাংলা ব্যাংক দিবে বছরে ৬৭০০০ টাকা এইচএসসি শিক্ষাবৃত্তি ২০২৩ নতুন বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি প্রথম বর্ষে ভর্তির আবেদন শুরু

একাদশ শ্রেণির ভর্তি ২০২৩-২০২৪ কলেজে ভর্তির নীতিমালা একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি


এবারও ৯৩ শতাংশ মেধার ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। বাকি ৭ শতাংশ কোটার মধ্যে ২ শতাংশ বরাদ্দ থাকবে পোষ্য কোটা। আর বাকি ৫ শতাংশ কোটা পাবে মুক্তিযোদ্ধার সন্তান বা নাতি-নাতনিদের জন্য। অন্যদিকে, লটারি পদ্ধতির বাইরে থাকছে মিশনারি পরিচালিত চারটি কলেজ। এসব কলেজে ভর্তি হতে দিতে হবে পরীক্ষা।

এবার এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয় ২৮ জুলাই। সারাদেশের ১১টি শিক্ষাবোর্ডে ২০ লাখ ৪১ হাজার এ পরীক্ষায় অংশ নেয়। উত্তীর্ণ হয় ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন। এসব শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তির অপেক্ষায় রয়েছেন।

Post a Comment

0 Comments