Ads:

এইচএসসি পরিক্ষা কোন কোন ধরনের ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে জেনে নিন | Find out which type of calculator can be used for HSC exam

এইচএসসি পরিক্ষা কোন কোন ধরনের ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে জেনে নিন | Find out which type of calculator can be used for HSC exam

জিএডুবিডি২৪: সুপ্রিয় ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থী বন্ধুরা তোমরা কেমন আছো? আশা করছি ভালো আছো। আমিো ভালো আছি। তোমাদের এইচএসসি পরীক্ষা চলমান। তোমাদের পরিক্ষা কেমন হচ্ছে তা আমাদের কমেন্ট মাধ্যমে জানাতে পারো। তোমাদের অনেকে আমাদের কাছে জানতে চেয়েছো যে এইচএসসি পরীক্ষায় কোন কোন ধরনের ক্যালকুলেটর ব্যবহার করতে পারবা। কারন তোমাদের অনেক সাবজেক্ট পরিক্ষা দিতে ক্যালকুলেটর ব্যবহার করতে হয়। আজ আমরা এই পোস্টের মাধ্যমে জানবো কোন কোন মডেল বা ধরনের ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে তুমি পরিক্ষার হলে। পোস্টটি সম্পূর্ণ পড়ার অনুরোধ জানাচ্ছি।


এইচএসসি পরীক্ষায় কোন ক্যালকুলেটর ব্যবহার করা যাবে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য এই পোস্টে শেয়ার করা হয়েছে। গত ১৭ই আগষ্ট, ২০২৩ তারিখে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এইচএসসি পরীক্ষায় ক্যালকুলেটর ব্যাবহার করা যাবে কিনা জানতে হলে এই পোস্টটি সম্পুর্ন পড়ুন।  পাবলিক পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহারের নির্দেশনা সমুহ আমরা আমাদের এই পোস্টে তুলে ধরেছি।

আপনি যদি ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন এবং এইচএসসি পরীক্ষায় ক্যালকুলেটর ব্যাবহার করা যাবে কিনা জানতে চান তাহলে আপনার জন্য আজকের এই পোস্টটি। পরীক্ষায় ক্যালকুলেটর ব্যাবহারের নির্দেশনা আমরা এখানে তুলে ধরেছি। এস এইচএসসি পরীক্ষায় ক্যালকুলেটর ব্যাবহার করা গেলেও কোন ধরণের ক্যালকুলেটর ব্যাবহার করা যাবে এই বিষয়ে আমরা বিস্তারিত আলোচনা করেছি। চলুন দেখে নেই বিস্তারিত তথ্য।

এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কোন ক্যালকুলেটর ব্যবহার করা যাবে:

এর আগের এইচএসসি পরীক্ষায় শিক্ষামন্ত্রণালয় কর্তৃক জানানো হয়েছিল, পরীক্ষার হলে কোন ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যাবহার করা যাবে না। কিন্তু এরও আগের পরীক্ষা গুলোতে ইলেক্ট্রনিক্স ডিভাইজ ব্যাবহার নিষিদ্ধ থাকলেও নন প্রোগ্রামেবল ডিভাইস ব্যাবহারের অনুমতি দেয়া হয়েছিল এরপরও কিছু কেন্দ্রে পরীক্ষার্থীদের নন প্রোগ্রামেবল ক্যালকুলেটর জব্দ করা হয়েছিল এমন খবর প্রকাশ হয়েছিল। 



আরও পড়ুন:



এইচএসসি ২০২৩ ঢাকা বোর্ডের পদার্থ ১ম পত্র, হিসাববিজ্ঞান ১ম পত্র, যুক্তিবিদ্যা ১ম পত্র বহুনির্বাচনি সমাধান

এইচএসসি ২০২৩ কুমিল্লা বোর্ডের পদার্থ ১ম পত্র, হিসাববিজ্ঞান ১ম পত্র, যুক্তিবিদ্যা ১ম পত্র বহুনির্বাচনি সমাধান

এইচএসসি ২০২৩ বরিশাল বোর্ডের পদার্থ ১ম পত্র, হিসাববিজ্ঞান ১ম পত্র, যুক্তিবিদ্যা ১ম পত্র বহুনির্বাচনি সমাধান

এইচএসসি ২০২৩ সিলেট বোর্ডের পদার্থ ১ম পত্র, হিসাববিজ্ঞান ১ম পত্র, যুক্তিবিদ্যা ১ম পত্র বহুনির্বাচনি সমাধান

এইচএসসি ২০২৩ রাজশাহী বোর্ডের পদার্থ ১ম পত্র, হিসাববিজ্ঞান ১ম পত্র, যুক্তিবিদ্যা ১ম পত্র বহুনির্বাচনি সমাধান

এইচএসসি ২০২৩ ময়মনসিংহ বোর্ডের পদার্থ ১ম পত্র, হিসাববিজ্ঞান ১ম পত্র, যুক্তিবিদ্যা ১ম পত্র বহুনির্বাচনি সমাধান

এইচএসসি ২০২৩ যশোর বোর্ডের পদার্থ ১ম পত্র, হিসাববিজ্ঞান ১ম পত্র, যুক্তিবিদ্যা ১ম পত্র বহুনির্বাচনি সমাধান

এইচএসসি ২০২৩ দিনাজপুর বোর্ডের পদার্থ ১ম পত্র, হিসাববিজ্ঞান ১ম পত্র, যুক্তিবিদ্যা ১ম পত্র বহুনির্বাচনি সমাধান

এইচএসসি ২০২৩ চট্রগ্রাম বোর্ডের পদার্থ ১ম পত্র, হিসাববিজ্ঞান ১ম পত্র, যুক্তিবিদ্যা ১ম পত্র বহুনির্বাচনি সমাধান


তবে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় ক্যালকুলেটর ব্যাবহার করা নিয়ে শিক্ষা বোর্ড কর্তৃক এখনও সুনির্দিষ্ট ও সুস্পষ্ট নোটিশ দেয়া হয়নি এজন্য এই বিষয়ে আগেই এমন কোন তথ্য দেয়া যাচ্ছে না। তবে আপনি যদি আগের নির্দেশনা গুলো খেয়াল করেন তবে এই বিষয়ে নিচের তথ্য গুলো জানতে পারবেন।

গত বছর পাবলিক পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহারের নির্দেশনা সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল কয়েকটি বোর্ড। এইচএসসি পরীক্ষার্থীদের Casio fx-570MS, fx-82MS, fx-991ms, fx-100ms এই সিরিজের নন প্রোগ্রামেবল ক্যালকুলেটর ব্যবহারের অনুমতি দেয়া হয়েছিল। তবে প্রোগ্রামেবল ক্যালকুলেটর ব্যাবহার নিষিদ্ধ ছিল। এই পরিপ্রেক্ষিতে বলা যায়, এবছরও ২০২৩ সালেরর এইচএসসি পরীক্ষায় non programmable calculator ব্যাবহার করা যাবে।

শেষ কথা : প্রিয় শিক্ষার্থী ও ভিজিটর, আমরা আজকের এই পোস্টে আলোচানা করেছি,এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কোন ক্যালকুলেটর ব্যাবহার করা যাবে এই বিষয়ে। এইচএসসি পরীক্ষার্থীরা পরীক্ষায় ক্যালকুলেটর ব্যাবহার করতে পারবে কিনা স্পষ্ট ধারণা পেয়েছো এই পোস্টটি মাধ্যমে।

ট্যাগ সমুহ: পরীক্ষার হলে কোন কোন ক্যালকুলেটর ব্যবহার করা যাবে,এইএসসি পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করা যাবে কি না,এইচএসসি পরীক্ষায় কোন ধরনের ক্যালকুলেটর ব্যবহার করা যাবে,এসএসসি পরীক্ষায় কোন কোন ধরনের ক্যালকুলেটর ব্যবহার করা যাবে,এইচএসসি পরীক্ষায় কোন কোন ধরনের ক্যালকুলেটর,পরীক্ষায় কোন মডেলের ক্যালকুলেটর ব্যবহার করা যাবে,ক্যালকুলেটর ব্যবহার করা যাবে কি না,ক্যালকুলেটর ব্যবহার,এইচএসসি পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করা যাবে কি,পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করা যাবে কি না।

Post a Comment

0 Comments