Ads:

নতুন শিক্ষাক্রম অনুযায়ী আগামী বছর থেকে নবম শ্রেণিতে বিভাগ (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) বিভাজন থাকছে না | Class nine New shikhakrom 2024

নতুন শিক্ষাক্রম অনুযায়ী আগামী বছর থেকে নবম শ্রেণিতে বিভাগ (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) বিভাজন থাকছে না | Class nine New shikhakrom 2024

২০২৪ সালে ৯ম শ্রেনীতে বিভাগ থাকবে কিনা, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অধিদপ্তর,নতুন শিক্ষাক্রম, class nine new shikhakrom,

জিএডুবিডি২৪.কম : শুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমারা কেমন আছো আশা করি সকলে ভালো আছে। আমিও ভালো আছি। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো। তোমরা অনেকই কমেন্টর মাধ্যমে জানাতে চেয়েছো আগামী বছর থেকে ২০২৪ সালে নতুন যারা নবম (৯ম) শ্রেনীতে উঠবে তাদের পূর্বের মতো (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) বিভাগ থাকছে কি না? আজকে এই পোস্টের মাধ্যমে সেই প্রশ্নের সঠিক উত্তর জানতে পারবে।

নতুন শিক্ষাক্রম অনুযায়ী আগামী বছর থেকে নবম শ্রেণিতে বিভাগ (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) বিভাজন থাকছে না। এ কথা আগেই জানানো হয়েছিল। এবার এ বিষয়ে মাঠপর্যায়ে পত্র জারির প্রশাসনিক অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।



মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে সোমবার চিঠি দিয়ে এ অনুমোদনের বিষয়টি জানিয়েছে মন্ত্রণালয়। এর মানে হলো এটি এখন আনুষ্ঠানিকতা পেল।

গত জানুয়ারি থেকে প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম শুরু হয়েছে। আগামী বছর দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে তা শুরু হবে। এরপর ২০২৫ সালে চতুর্থ, পঞ্চম ও দশম শ্রেণিতে চালু হবে। উচ্চমাধ্যমিকে একাদশ শ্রেণিতে ২০২৬ সালে ও দ্বাদশ শ্রেণিতে ২০২৭ সালে নতুন শিক্ষাক্রম চালু হবে।

সরকারের সিদ্ধান্ত হলো নতুন শিক্ষাক্রমের আলোকে আগামী বছর থেকে নবম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষার মতো বিভাগ বিভাজন থাকবে না। সব শিক্ষার্থীকেই মাধ্যমিক পর্যন্ত অভিন্ন বিষয় পড়তে হবে। বিভাগ বিভাজন হবে উচ্চমাধ্যমিকে গিয়ে। চলতি বছর পর্যন্ত নবম শ্রেণিতে ঠিক হয়েছে কোন শিক্ষার্থী কোন বিভাগে পড়বে।

Post a Comment

0 Comments