Ads:

২০২৪ সালের এসএসসি পরিক্ষা কি পিছিয়ে যাবে?-যা বলছে শিক্ষা মন্ত্রণালয় | ssc exam 2024 update news

২০২৪ সালের এসএসসি পরিক্ষা কি পিছিয়ে যাবে?-যা বলছে শিক্ষা মন্ত্রণালয় | ssc exam 2024 update news

জিএডুবিডি২৪.কম : শিক্ষা মন্ত্রণালয় থেকে আগামী ফেব্রুয়ারি মাসে এসএসসি পরীক্ষা ২০২৪ আয়োজন করার জন্য সকল প্রস্তুতি গ্রহণ করা হলেও এখন বর্তমানে সেই সিদ্ধান্তই কিছুটা পিছিয়ে আসার ইঙ্গিত পাওয়া গেছে।

রাজনৈতিক কারণে এই ধরনের পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছে একাধিক কর্মকর্তা। আগামী জানুয়ারি মাসের ৩ তারিখে সারা দেশে জাতীয় নির্বাচনে আয়োজন করার কথা রয়েছে। যদি নির্বাচন জানুয়ারি মাসে হয় এবং কোন ধরনের রাজনৈতিক পরিস্থিতি খারাপ হয় তাহলে অবশ্যই এসএসসি পরীক্ষার উপরে তার খারাপ প্রভাব পড়বে।

এর আগে শিক্ষা মন্ত্রণালয় থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল স্বাভাবিক সময় অর্থাৎ ফেব্রুয়ারি মাসের এসএসসি পরীক্ষা ২০২৪ আয়োজন করা হবে। মূলত প্রতিবছর ফেব্রুয়ারি প্রথম সপ্তাহে পরীক্ষা শুরু হলেও শিক্ষা মন্ত্রণালয় নোটিশ প্রকাশ করার মাধ্যমে জানিয়েছিল। ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহের দিকে এসএসসি পরীক্ষা শুরু করতে যাচ্ছে। কিন্তু বর্তমানে রাজনৈতিক যে পরিস্থিতি তৈরি হয়েছে।

সারা দেশে হরতাল অবরোধ, বিভিন্ন জায়গায় গাড়িতে আগুন দেয়া হচ্ছে। বিভিন্ন ধরনের চাকরির পরীক্ষা এবং বিশ্ববিদ্যালয় পরীক্ষা স্থগিত ঘোষণা করা হচ্ছে এবং রাস্তাঘাটে গাড়ি চলাচল বন্ধ করে দেয়া হচ্ছে। এই অবস্থা এসএসসি পরীক্ষায় আয়োজন করা কোনোভাবে সম্ভব হবে না, যদি পরীক্ষার সময় এরকম অবস্থা তৈরি হয় তখন কি করবে শিক্ষা মন্ত্রণালয়। তা নিয়ে এখনই বিকল্প চিন্তা ভাবনা তারা করে রাখছে। এক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বগত কর্মকর্তারা জানিয়েছে আমরা পরীক্ষার রুটিন তৈরি করেছি সেখানে আমরা জানিয়েছি ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহের দিকে আমরা পরীক্ষা শুরু করব। তবে রাজনৈতিক পরিস্থিতি যদি পরীক্ষার সময় খারাপ হয় তখন হয়তো বা আমরা আমাদের সিদ্ধান্ত থেকে সরে আসতে পারি এবং নতুন সিদ্ধান্ত জানাতে পারি। এক্ষেত্রে পরীক্ষা তখন পিছিয়ে যেতে পারে, তাছাড়া যে সকল পরীক্ষার মধ্যে হরতাল অবরোধের মতো ঘটনা ঘটবে স্থগিত করে পরবর্তীতে আবার নতুন রুটিন প্রকাশ করে আয়োজন করার পরিকল্পনা আমাদের রয়েছে।

তবে এই পরিস্থিতিতে রাজনৈতিক দলগুলোর কে বুঝতে হবে এখানে প্রায় ২০ লক্ষ শিক্ষার্থীর জীবন জড়িত রয়েছে তাই এমন কোন সিদ্ধান্তের জন্য রাজনৈতিক দলগুলো গ্রহণ না করে যাতে শিক্ষার্থীরা জীবন ধ্বংস হয়ে যায় এবং তারা ক্ষতির সম্মুখীন হতে হয়।

Post a Comment

0 Comments