Ads:

সরকারি/বেসরকারি মাধ্যমিক/নিম্ন মাধ্যমিক বিদ্যালয়সমুহের ২০২৪ সালের বার্ষিক ছুটির তালিকা | List of Annual Holidays 2024

সরকারি/বেসরকারি মাধ্যমিক/নিম্ন মাধ্যমিক বিদ্যালয়সমুহের ২০২৪ সালের বার্ষিক ছুটির তালিকা | List of Annual Holidays 2024

জিএডুবিডি২৪.কম : ২০২৪ সালে শিক্ষা প্রতিষ্ঠান কত দিন বন্ধ থাকবে তার বিজ্ঞপ্তি প্রদান করেছে শিক্ষা মন্ত্রণালয়। তারা জানিয়েছে কতদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।



মূলত প্রতিবছরের শুরুতে এই বন্ধ তালিকা প্রদান করা হয়। যেখানে জানিয়ে দেওয়া হয় সারা বছরে কতদিন ক্লাস হবে কত দিন ক্লাস হবে না কবে কবে বন্ধ থাকবে এবং কোন দিন কোন দিন ক্লাস হবে পরীক্ষা কবে হবে ও সকল তথ্য বলা হয়েছে।


২০২৪ সালে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের তালিকা আমরা দেখতে পেয়েছি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের নির্ধারিত ওয়েবসাইটে। সেখানে একটি নোটিশের মাধ্যমে তারা বন্ধের তালিকা বিষয়টি উল্লেখ করেছে, যেখানে দেখা যাচ্ছে প্রায় ছয় মাসের কাছাকাছি সময় শিক্ষার্থীরা কাজ করতে পারবে এবং বাকি সময় গুলো বন্ধ থাকবে। গত বছর থেকে শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে শুক্র এবং শনিবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

৮ম শ্রেণীর শিক্ষার্থীদের ২০২৪ সালের নতুন বই ডাউনলোড করুন

৯ম শ্রেণী শিক্ষার্থীদের ২০২৪ সালের নতুন বই ডাউনলোড করুন

এর আগের বছরগুলো থেকে মূলত শুক্রবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকতো। কিন্তু নতুন শিক্ষকর্ম অনুযায়ী শুক্র এবং শনিবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হচ্ছে। এ বছরের শুক্র এবং শনিবার বন্ধ হিসেবে, প্রায় ৫২ সপ্তাহে ১০৪ দিন বন্ধ রাখা হচ্ছে। তার সাথে আরও শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি যোগ করে সর্বমোট শিক্ষা প্রতিষ্ঠানর প্রায় ১৭৫ দিনের বন্দর ঘোষণা করা হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠান ছুটির তালিকা ২০২৪ নিচে তুলে ধরা হলো শবে ই মেরাজ – ৯ ফেব্রুয়ারি সরস্বতী পূজা – ১৪ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক – মাতৃভাষা দিবস – ২১ ফেব্রুয়ারি মাঘী পূর্ণিমা – ২৩ ফেব্রুয়ারি শবে ই বরাত – ২৬ ফেব্রুয়ারি পবিত্র রমজান – জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস – দোলযাত্রা – জাতীয় শিশু দিবস – স্বাধীনতা ও জাতীয় দিবস – ঈদুল ফিতর গ্রীষ্মকালীন ছুটি দশ মার্চ থেকে – 18 এপ্রিল মে দিবস – ০১ মেয়ে বুদ্ধ পূর্ণিমা – ২২ মে পবিত্র ঈদুল আযহা – ১৩ জুন থেকে 23 জুন হিজরী নববর্ষ – ৮ জুলাই আশুরা – ১৭ জুলাই জাতীয় শোক দিবস – ১৫ই আগস্ট শুভ জন্মাষ্টমী – ২৬ শে আগস্ট আখেরি চার সোম্বা – ৪ সেপ্টেম্বর ঈদে মিলাদুন্নবী – ১৬ সেপ্টেম্বর দুর্গা পূজা – লক্ষ্মী পূজা – পূর্ণিমা – ০৯ অক্টোবর থেকে 17 অক্টোবর শ্যাম পূজা – 31 অক্টোবর বিজয় দিবস – 16 ডিসেম্বর শীতকালীন অবকাশ যিশু খ্রীষ্টের জন্মদিন – ১৭ ডিসেম্বর থেকে 31 ডিসেম্বর প্রতিষ্ঠান প্রধানের সংরক্ষিত ছুটি – ৩ দিন




Post a Comment

0 Comments